শুক্রবার, আগস্ট ৭, ২০২০

ভারতের মাটি ছুঁয়েছে যুদ্ধবিমান ‘রাফাল’

  • আন্তর্জাতিক ডেস্ক
  • ২০২০-০৭-২৯ ১৮:০৮:২৯
image
ফাইল ছবি।

বহু প্রতীক্ষা শেষে ভারতে এল গোল্ডেন অ্যারোজ। ৭ হাজার কিলোমিটার রাস্তা অতিক্রম করে বেশ কিছুক্ষণ আগেই ভারতের আকাশসীমায় ডানা মেলে রাফাল। আম্বালা এয়ারবেসে অবতরণ করল। সার্জিক্যাল স্ট্রাইকের মীরাজ যুদ্ধ বিমান উড়েছিল হরিয়ানার এই আম্বালা এয়ারবেস থেকেই। পাঁচটি রাফালকে অভ্যর্থনা জানাতে এয়ারবেসে উপস্থিত ছিলেন এয়ার স্টাফ প্রধান আরকেএস ভাদুড়িয়া। 

ভারতীয় গণমাধ্যম জানায়, পাকিস্তান সীমান্ত থেকে এই এয়ারবেসের দূরত্ব ২০০ কিলোমিটার। বিস্তীর্ণ অঞ্চল ঢেকে ফেলা হয়েছে সতর্কতার মোড়কে। আশেপাশের চারটি গ্রামে সমাবেত হতে নিষেধ করা হয়েছে। রাফালের অবতরণের সময় ছবি তোলা বা ভিডিও রেকর্ড করার উপরেও নিষেধাজ্ঞা রয়েছে। স্থানীয় সাংসদ রাফালকে শুভেচ্ছা জানানোর জন্য সন্ধ্যার সময় গ্রামবাসীকে প্রদীপ জ্বালাতে অনুরোধ করেছেন। 

দক্ষিণ পশ্চিম ফ্রান্সের এয়ারবেস থেকে আকাশ পথে ৩০ হাজার ফুট উচ্চতায় ফ্রান্সের ট্যাঙ্কার থেকে রাফালে গতকাল মঙ্গলবার জ্বালানি নিয়েছে। সংযুক্ত আরব আমিরাতের আল দাফরা বিমান ঘাঁটিতে কিছুক্ষণের জন্য থেমেছিল রাফালের গোল্ডেন অ্যারোজ। ফ্রান্সের ভারতীয় দূত জাবেদ আসরাফ জানিয়েছেন, পাইলটদের কথা অনুযায়ী এই জেটগুলি দ্রুত, বহুমুখী শক্তিশালী বিমান। ফ্রান্স ও ভারতের মধ্যে বন্ধুত্ব আরও দৃঢ় করার পাশাপাশি ভারতের সুরক্ষা বলয়কে আরও শক্তিশালী করবে এগুলি। 

 


 

এশিয়ান টাইমস্/এমজেডআর


এ জাতীয় আরো খবর