রবিবার, সেপ্টেম্বর ২০, ২০২০

জলবায়ুবান্ধব পর্যটন খাত পুনর্নির্মাণের আহ্বান জাতিসঙ্ঘ মহাসচিবের

  • আন্তর্জাতিক ডেস্ক
  • ২০২০-০৮-২৫ ২০:৩৬:১৬
image

পর্যটন খাতকে ‘বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ অর্থনৈতিক খাত’ হিসেবে অভিহিত করে এর স্থিতিশীল ও কার্বন-নিরপেক্ষ ব্যবস্থাপনার মাধ্যমে টেকসই ও সবুজায়ন বিকাশে প্রত্যেকে অবদান রাখার আহ্বান জানিয়েছেন জাতিসঙ্ঘের মহাসচিব এন্তোনিও গুতেরেস।

তিনি বলেন, কোভিড-১৯ মহামারির সময়ে পর্যটন খাতকে অবশ্যই নিরাপদ, সামঞ্জস্যপূর্ণ এবং জলবায়ুবান্ধব করে পুনর্গঠিত করতে হবে।

ইউএন নিউজের এক প্রতিবেদনে জানানো হয়, মঙ্গলবার পর্যটন বিষয়ে সর্বশেষ নীতিমালার সারসংক্ষেপ তুলে ধরতে গিয়ে গুতেরেস বলেন, এ খাত পৃথিবীর প্রতি ১০ জনের একজনের কাজের সুযোগ করে দেয় এবং কোটি কোটি মানুষের জীবন-জীবিকার ব্যবস্থা করছে।

জাতিসঙ্ঘের পর্যটনবিষয়ক বিশ্ব পর্যটন সংস্থার (ইউএনডব্লিউটিও) তথ্যে দেখা যায়, করোনার কারণে পর্যটন খাতে জড়িত ১০ থেকে ১২ কোটি মানুষের চাকরি ঝুঁকিতে রয়েছে। এর ফলে বিশ্বব্যাপী জিডিপির দেড় থেকে ২.৮ শতাংশ লোকসানের পূর্বাভাস দিয়েছে জাতিসঙ্ঘের বাণিজ্য ও উন্নয়ন বিষয়ক সম্মেলন (ইউএনসিটিএডি)।

পর্যটনকে বিশ্বের সাংস্কৃতিক ও প্রাকৃতিক প্রাচুর্য উপভোগের সুযোগ হিসেবে উল্লেখ করে গুতেরেস বলেন, পর্যটন মানুষকে একে অপরের কাছে নিয়ে আসে এবং মানবতাকে জাগিয়ে তুলে। কেউ কেউ পর্যটন খাতকে বিশ্বের জন্য এক বিস্ময় বলে অভিহিত করেছেন।

চলতি বছরের প্রথম পাঁচ মাসে আন্তর্জাতিক পর্যটকদের গমনাগমন অর্ধেকেরও বেশি কমে গেছে এবং পর্যটন আয় প্রায় ৩২০ বিলিয়ন ডলার কমেছে। 


 

 

 

এশিয়ান টাইমস্/এমজেডআর


এ জাতীয় আরো খবর