রবিবার, সেপ্টেম্বর ২০, ২০২০

২৭৭ কুর্দিকে হত্যা করেছে তুরস্ক

  • আন্তর্জাতিক ডেস্ক
  • ২০২০-০৯-১৪ ২২:১৫:৫৯
image

বিশেষ অভিযানে কুর্দিস্তান ওয়ার্কাস পার্টি-পিকেকের ২৭৭ সন্ত্রাসীকে হত্যা করা হয়েছে, এমন দাবি করেছে তুরস্ক। গেল জুনের ১ তারিখ থেকে ৩১ আগস্ট পর্যন্ত দেশটির বিভিন্ন স্থানে বিশেষ অভিযানে নামে তুর্কি বাহিনী। বিশেষ করে তুরস্কের পূর্ব এবং দক্ষিণাঞ্চলে সন্ত্রাস দমনে এ অভিযান চালানো হয়।

অভিযান চলাকালে ৬ বেসামরিক নাগরিক আহত হয়েছেন। এছাড়া ৬৯৬ জন সন্ত্রাসীকে কারাগারে পাঠানোর পাশাপাশি সন্দেহভাজন ১৯৭ সন্ত্রাসীকে আটক করা হয়েছে।

তুর্কি নিরাপত্তা বিভাগের দাবি, গ্রীষ্মের এই অভিযানে শীর্ষ বেশ ক’জন সন্ত্রাসীও নিহত হয়েছেন।

মেসোপটেমিয়ান সমতল ভূমি ও পাহাড়ি অঞ্চলের একটি নৃতাত্বিক গোষ্ঠী এই কুর্দিরা। বর্তমানে দক্ষিণ-পূর্ব তুরস্ক, উত্তর-পূর্ব সিরিয়া, উত্তর ইরাক, উত্তর-পশ্চিম ইরান এবং দক্ষিণ-পশ্চিম আর্মেনিয়া অঞ্চলে তারা ছড়িয়ে রয়েছে। আড়াই থেকে সাড়ে তিন কোটি কুর্দি এসব পাহাড়ি অঞ্চলে বসবাস করে। মধ্যপ্রাচ্যের চতুর্থ বৃহত্তম নৃতাত্বিক গোষ্ঠী তারা।

বর্তমানে তাদের একটি আলাদা বৈশিষ্ট্যপূর্ণ সম্প্রদায় রয়েছে। জাতিগত, সাংস্কৃতিক এবং ভাষাগত বৈশিষ্ট্যের ভিত্তিতে তারা একরকম হলেও তাদের ভাষার কোনো স্বতন্ত্র বাচনভঙ্গী নেই। কুর্দিদের মধ্যে বিভিন্ন ধর্ম এবং উপগোষ্ঠীর উপস্থিতি থাকলেও তাদের সিংহভাগ সুন্নী মুসলিম। কুর্দিদের সন্ত্রাসী অ্যাখা দিয়ে ১৯৮৪ সাল থেকে এ গোষ্ঠীর বিরুদ্ধে সামরিক অভিযান চালয়ে আসছে তুরস্ক। এসব অভিযানে ৪০ হাজারের বেশি মানুষ মারা গেছে।


 

 

এশিয়ান টাইমস্/এমজেডআর


এ জাতীয় আরো খবর