শনিবার, অক্টোবর ২৪, ২০২০

করোনা আবারও ভয়াবহ হতে যাচ্ছে ইউরোপে

  • আন্তর্জাতিক ডেস্ক
  • ২০২০-০৯-১৮ ০৩:০২:১৯
image

ইউরোপের দেশগুলোতে ভয়াবহ আকার ধারণ করতে যাচ্ছে করোনা ভাইরাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ বিষয়ে বিশেষ সতর্কতা জারির অনুরোধ জানিয়েছে। আগামী অক্টোবর এবং নভেম্বরে ইউরোপে করোনা ভাইরাসের সংক্রমণ সংখ্যা বৃদ্ধি পাবে আশঙ্কাজনকহারে এবং সেই সঙ্গে মানুষের মৃত্যু সংখ্যাও বৃদ্ধি পাবে।

সম্প্রতি সপ্তাহগুলোতে করোনা ভাইরাসের সংক্রমণের সংখ্যা তীব্র আকার ধারণ করছে বিশেষ করে স্পেন এবং ফ্রান্সে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপীয় অঞ্চলের ৫৫টি দেশের ওপর এক সমীক্ষায় দেখা গেছে, গত এপ্রিলের তুলনায় বর্তমানে করোনা ভাইরাসের বৃদ্ধির হার আশঙ্কাজনক হারে বৃদ্ধি পেয়েছে। এটি আরও আগামী অক্টোবর ও নভেম্বরে ইউরোপের বিভিন্ন দেশে অনেক সংক্রমিত হওয়ার শঙ্কা মনে করছেন ডব্লিউএইচও-এর ইউরোপীয় ইউনিয়ন বিষয়ক পরিচালক হান্স ক্লুগে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইউরোপের প্রায় অর্ধশত দেশের প্রতিনিধিদের সঙ্গে অনলাইনে একটি বৈঠকে মিলিত হয় এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার করোনা নিয়ে ৫ বছরের যে পরিকল্পনা আছে তা নিয়ে আলোচনা করেন দেশগুলোর প্রতিনিধিদের সঙ্গে।

আলোচনায় কোপেনহেগেন থেকে ডেনমার্কের প্রতিনিধি বলেন তাঁরা আশা করছেন দ্রুত একটা টিক আসব, যার ফলে বিশ্ব মুক্ত হবে করোনা ভাইরাস থেকে। তবে সেই প্রকল্পটির বিরোধিতা করেন বেলজিয়ামের প্রতিনিধি বেলজিয়াম মনে করে যে টিকা আসলেও তা সার্বিকভাবে সকলের জন্য কার্যকরী নাও হতে পারে ।

সেটা কেবলমাত্র বিশেষ জনগোষ্ঠী, বিশেষ শ্রেণীভূক্ত এবং বিশেষ অঞ্চলের মানুষের জন্য কার্যকরী হবে এমনটিই হতে পারে করোনা ভাইরাসের ভেকসিন। এমন না হতেপারে যার ফলে সমগ্র পৃথিবীর মানুষ একসাথে পরিত্রান লাভ করতে পারে করোনা ভাইরাস হতে। স্থান-কাল , জলবায়ু পরিবেশগত কারণ এবং খাদ্য অভ্যাস জনিত কারণে ভিন্নতা আসতে পারে ভেকসিনের কার্যকরিতা।

টেলি কনফারেন্সের বক্তাদের মতে, গবেষণার অগ্রগতির সাথে সাথে ভাইরাসের জ্ঞান অসম্পূর্ণ থেকে যায়, যার অর্থ একটি অসম্পূর্ণ চিত্র নিয়ে সিদ্ধান্ত নেওয়া উচিত নয়।

বক্তব্যে অনেকে বলেছেন, বেশ কয়েকটি দেশে রাজনীতি- বিজ্ঞানীদের উপর চাপিয়ে দেয় এবং অন্য কয়েকটি দেশে দেখি যে মানুষ বিজ্ঞানের উপর সন্দেহ করছে, এটি অত্যন্ত বিপজ্জনক," ক্লুগে বলেছেন।

সংস্থার তথ্য অনুযায়ী ইউরোপের আওতাভুক্ত দেশগুলিতে, জুনের প্রথম থেকে প্রতিদিনের মৃত্যুর সংখ্যা একই স্তরে রয়ে গেছে! প্রতিদিন কোভিড -১৯ এর সাথে প্রায় ৪০০-৫০০ জন মারা যাচ্ছে।

উদ্বেগজনক প্রবণতা সত্ত্বেও, এখন করোনা নিয়ন্ত্রণের প্রতিক্রিয়াগুলি শীত এবং বসন্তের শুরুতে গৃহীত প্রতিক্রিয়াগুলির মতো হওয়া উচিত নয়।

ক্লুগে বলেছে এখন আরও স্থানীয় পর্যায়ে ব্যবস্থা আরোপ করা যেতে পারে।আমাদের যদি ভাল নজরদারি ব্যবস্থা থাকে, তবে আমাদের স্থানীয়ভাবে এটি নিয়ন্ত্রণ করতে হবে, অন্যথায় ইউরোপে করোনা হয়ে উঠবে ধ্বংসাত্মক।

 

 


এশিয়ান টাইমস্/এমজেডআর


এ জাতীয় আরো খবর