শনিবার, অক্টোবর ২৪, ২০২০

বাজারে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম

  • আব্দুল্লাহ আল হাসিব
  • ২০২০-০৯-২০ ১৮:৩১:৩৪
image

ভারত থেকে পেঁয়াজ আসার খবরে দফায় দফায় পাইকারি বাজারে কমছে পেঁয়াজের দাম। তিনদিনে পাইকারি বাজারে দেশি পেঁয়াজের দাম কেজিতে কমেছে ২৫ টাকা পর্যন্ত। আমদানি করা ভারতীয় পেঁয়াজের দাম কমেছে ১০ টাকা। ভারতের পেঁয়াজ আড়তে পৌঁছালে দাম আরও কমবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

এদিকে, দাম পড়তির দিকে থাকলেও ১৫ দিন আগের তুলনায় দ্বিগুণ পেঁয়াজের বাজার। তাই বাজার দর নিয়ে এখনো অসন্তোষ ক্রেতাদের মাঝে।

রোববার (২০ সেপ্টেম্বর) রাজধানীতে পেঁয়াজের সব থেকে বড় পাইকারি বাজার শ্যামবাজারে খোঁজ নিয়ে জানা গেছে, দেশি পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৬৫-৭০ টাকা, যা গতকাল ছিল ৭০-৭২ টাকা। তার আগের দিন ছিল ৭৭ টাকা। ভারত রফতানি বন্ধ করায় এ পেঁয়াজের কেজি ৯০ টাকা পর্যন্ত উঠেছিল। অপরদিকে আমদানি করা ভারতের পেঁয়াজ মানভেদে বিক্রি হচ্ছে ৫০-৫৫ টাকা কেজি, যা আগে ছিল ৬০-৬৫ টাকা।

আজ পাইকারিতে পেঁয়াজের দাম কমলেও খুচরা বাজারে নতুন করে কমেনি। রাজধানীর বিভিন্ন খুচরা বাজারে গতকালের মতো দেশি পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৮০-৯০ টাকা। আর আমদানি করা ভারতের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০-৭০ টাকা।

এদিকে, বাজারে পরিস্থিতি পর্যবেক্ষণে নেমেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। বেশি দামে বিক্রির দায়ে জরিমানা করা হয় কোনো কোনো বিক্রেতাকে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তা বলেন,  পেঁয়াজ নিয়ে আতংকিত হওয়ার কিছু নেই। দাম কমে গেছে। পেঁয়াজের বাজার স্থিতিশীল রাখতে মনিটরিং অব্যাহত থাকবে বলেও জানায় প্রতিষ্ঠানটি।

 

 


এশিয়ান টাইমস্/এমজেডআর


এ জাতীয় আরো খবর