রবিবার, নভেম্বর ২৯, ২০২০

পাটুরিয়ায় ৮শ’ গাড়ি ফেরি পারের অপেক্ষায়, ৫ কিলোমিটার পর্যন্ত পণ্যবাহী ট্রাকের লাইন

  • শাহজাহান বিশ্বাস, মানিকগঞ্জ
  • ২০২০-১০-২৩ ১৪:৪৯:১৮
image

শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি সার্ভিস বন্ধ এবং অতিরিক্ত যানবাহনের চাপে পাটুরিয়া ঘাটে ৮শ’গাড়ি ফেরি পারের অপেক্ষায় রয়েছে। এদিকে ঘাট এলাকা যানজট মুক্ত রাখতে পুলিশ উথুলী মোড় থেকে ফেরি পারের উদ্দেশ্যে আসা পণ্যবাহী ট্রাকগুলোকে উথুলী সংযোগ মোড় থেকে আটকিয়ে দিয়ে রাস্তার উপর সিরিয়াল করে রাখছে। এতে শুক্রবার সকাল থেকে  ঢাকা-আরিচা মহাসড়কের উথুলী সংযোগ মোড় থেকে আরিচা ঘাট পর্যন্ত ৫ কিলোমিটার এলাকা জুড়ে পণ্যবাহী ট্রাকের দীর্ঘ লাইন দেখা গেছে। ফলে বৃষ্টির মধ্যে চরম ভোগান্তিতে পড়েছে ফেরি পার হতে আসা এবং আরিচার মধ্যে চলাচলকারী যাত্রী ও যানবাহন শ্রমিকরা।   

বিআইডব্লিউটিসি সূত্রে জানা গেছে, এমনিতেই বৃহস্পতিবার ও শুক্রবার পাটুরিয়া ঘাট এলাকায় যানবাহনের চাপ বেশী থাকে। এরপর শিমুলিয়ায়  ফেরি চলাচল বন্ধ থাকায় ওই রুটের গাড়িগুলো এরুটে আসায় যানবাহনের চাপ আরো বেড়েছে। বেলা বাড়ার সাথে সাথে যানবাহনের সংখ্যাও বাড়ছে। এদিকে নাব্যতা সংকটের কারণে পাটুরিয়া ঘাট এলাকায় ড্রেজিং কার্যক্রম চলছে। ধীরগতিতে ড্রেজিং চলায় পাটুরিয়া ঘাট এলাকায় স্বাভাবিক ফেরি চলাচল ব্যহত হচ্ছে। একটি ঘাটের পন্টুনে তিনটি পকেট থাকে। দেখা গেছে ড্রেজিংয়ের কারণে তিনটি পকেটের একটি পকেট বন্ধ থাকছে, কোন কোন সময় দু’টি পকেট বন্ধ থাকায় একটি পকেট দিয়ে ফেরি লোড-আনলোড হচ্ছে। এতে ঘাটে এসে ফেরি লোড-আনলোডে দ্বিগুণ সময় লাগছে। পকেট সংকটের কারণে লোড-আনলোডের জন্য ফেরিগুলোকে ঘাটে এসে ১৫/২০মিনিট করে অপেক্ষা করতে হচ্ছে। এতে সময় বেশী লাগছে এবং ফেরির ট্রিপ সংখ্যাও কমে গিয়ে গাড়ি পারাপারও কম হচ্ছে। এমতাবস্থায় পাটুরিয়া ঘাটের বাড়তি গাড়ির চাপ সামলাতে ফেরি কর্তৃপক্ষ হিমশীম খাচ্ছে। 

ঢাকা-আরিচা মহাসড়কের উপর গাড়ি রাখার ব্যাপারে শিবালয় থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. ফিরোজ কবির বলেন, ঘাটে আসা পণ্যবাহী ট্রাকে পাটুরিয়া ঘাটের ট্রার্মিনাল ভর্তি হয়ে গেছে। ফলে  ঘাট এলাকায় যানজট এড়াতে সাত কিলোমিটার দুরে উথুলী সংযোগ মোড় থেকে পণ্যবাহী ট্রাকগুলো আটকিয়ে সড়কের উপর সিরিয়াল করে রাখা হচ্ছে। এখান থেকে পর্যায়ক্রমে ফেরি পারের জন্য ট্রাকগুলোকে ছেড়ে দেওয়া হবে। যাত্রীবাহী যানবাহন পারাপার কমে গেলেই পন্যবাহী ট্রাক পারাপার করা হচ্ছে।    

বিআইডব্লিউটিসির ডিজিএম জিল্লুর রহমান বলেন, শিমুলিয়ায় ফেরি চলাচল ব্যহত হওয়ায় ওই রুটের গাড়িগুলো পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথ ব্যবহার করছে। ফলে একদিকে এ নৌরুটে গাড়ির চাপ বাড়ছে অপরদিকে স্রোতের কারণে ফেরি চলাচলে সময়ও বেশী লাগছে। ফলে দুই পারে যানবাহনের চাপ বেড়েছে। তবে ছোট গাড়ি ও যাত্রীবাহী যানবাহনগুলো অগ্রাধিকারের ভিত্তিত্বে পারাপার করা হচ্ছে। 

 

 

 

এশিয়ান টাইমস্/এমজেডআর


এ জাতীয় আরো খবর