রবিবার, জানুয়ারী ১৭, ২০২১

ঘনকুয়াশায় পাঁচ দিনে ৪৪ ঘন্টা ফেরি চলাচল বন্ধ, বিপর্যস্ত পাটুরিয়া-দৌলতদিয়া ফেরি সার্ভিস

  • শাহজাহান বিশ্বাস, মানিকগঞ্জ
  • ২০২০-১২-১০ ১৭:৫৯:২৭
image
ছবি: পাটুরিয়া ঘাটে যাত্রীবাহী বাসের লাইন।

অব্যাহত ঘনকুয়াশার কারণে বিপর্যস্ত হয়ে পড়েছে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটের লঞ্চ এবং ফেরি সার্ভিস। বিচ্ছিন্ন হয়ে পড়েছে রাজধানী ঢাকার সাথে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ২১টি জেলার যোগাযোগ ব্যবস্থা। ফেরি পারাপারের উদ্দেশ্যে আগের দিন রাতে আসা নৈশ কোচগুলো পারাপার হচ্ছে পরের দিন দুপুরে এবং পণ্যবাহী ট্রাকগুলো পার হতে সময় লাগছে তিন থেকে চারদিন। ফলে চরম ভোগান্তিতে পড়েছেন এসব যানবাহনের শ্রমিক এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যাত্রীরা। গত ৫ দিনে ৪৪ ঘন্টা ফেরি সার্ভিস বন্ধ থাকায় এ অচলাবস্থার সৃষ্টি হয়েছে। এমতাবস্থায় যাত্রীদেরকে জরুরী প্রয়োজন ছাড়া এ রুটে যাতায়াত না করে এবং বিকল্প পথে যাতায়াত করার জন্য অনুরোধ করা হচ্ছে পুলিশের পক্ষ থেকে।  

বিআইডব্লিউটিসি সুত্রে জানা গেছে, প্রতিদিনের মত বুধবার দিবাগত রাত ১২টা থেকে বৃহস্পতিবার সকাল ৯ টা পর্যন্ত এক টানা ৯ ঘন্টা ফেরি চলাচল বন্ধ থাকে। এ নিয়ে গত শনিবার (৬ ডিসেম্বর) থেকে বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) গত ৫ দিনে ৪৪ ঘন্টা ফেরি চলাচল বন্ধ ছিল। ঘনকুয়াশায় ফেরি চলাচল বন্ধ থাকায় যানবাহন পারাপারও কমে গেছে। ফলে প্রতিদিনই পাটুরিয়া এবং দৌলতদিয়া ঘাটে পারাপারের অপেক্ষায় পণ্যবাহী ট্রাকের সংখ্যা বাড়ছে। কুয়াশা কেটে যাওয়ার পর যাত্রীবাহী যানবাহনগুলোকে অগ্রাধিকারের ভিত্তিতে পারাপার করা হচ্ছে। এরপরও কুয়াশার কারণে ফেরি বন্ধ থাকায় আগের দিন রাতে আসা নৈশকোচগুলোসহ সকল যাত্রীবাহী যানবাহনগুলোকে ঘাটে এসে ১০/১২ ঘন্টা পর পরের দিন সকালে অথবা দুপুরের নদী পারাপার হতে হচ্ছে।দীর্ঘ এসময় যাত্রীদেরকে বাস ও ফেরির মধ্যেই বসে এবং রাস্তায় ঘোরা-ঘুরি করে সময় কাটাতে হচ্ছে। খাবার সংকট এবং প্রকৃতির ডাকে সারা দেওয়াসহ নানা ধরনের ভোগান্তিতে পড়ছেন এসব যাত্রীরা। বিশেষ করে কুয়াশা এবং ঠান্ডার মধ্যে বেশী অসুবিধায় পড়তে হচ্ছে  নারী এবং শিশু যাত্রীদেরকে। 

এদিকে ঘাট এলাকায় যানজট এড়াতে পণ্যবাহী ট্রাকগুলোকে পাটুরিয়া এবং দৌলতদিয়া ঘাটের টার্মিনালগুলো ভর্তির পর মানিকগঞ্জের ঢাকা-আরিচা মহাসড়কের উথলী থেকে আরিচা ঘাট পর্যন্ত ৪ কিলোমিটার এবং রাজবাড়ী জেলার গোয়ালন্দ মোড় এলাকা থকে ৫ কিলোমিটার এলাকা জুড়ে মহাসড়কের উপর আটকিয়ে রাখছে পুলিশ। এসব ট্রাকের ফেরি পারাপার হতে তিন/চার দিন করে সময় লাগছে। দীর্ঘ সময় অপক্ষোয় থাকায় হাতে থাকা খরচার টাকা ফুরিয়ে গিয়ে চরম ভোগান্তিতে পড়ছেন এসব ট্রাকের শ্রমিকরা।  

 

 

 


এশিয়ান টাইমস্/এমজেডআর


এ জাতীয় আরো খবর