বৃহস্পতিবার, জানুয়ারী ২১, ২০২১

অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেবে না ব্রিটেন

  • আন্তর্জাতিক ডেস্ক
  • ২০২১-০১-০৪ ১৯:২৫:৩২
image

গোপন নথি ফাঁস করা দুনিয়া কাঁপানো ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেবে না ব্রিটেন।

সোমবার (৪ জানুয়ারি) লন্ডনের একটি আদালতের রায়ে বলা হয়েছে, উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রে হস্তান্তর করা যাবে না। তবে, তাকে প্রত্যর্পণে আপিলের কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র।

অ্যাসাঞ্জের মানসিক ও স্বাস্থ্যগত অবস্থার অবনতি হওয়ায় যুক্তরাষ্ট্রে আত্মহত্যার ঝুঁকির থাকায় এই রায় দিয়েছেন বিচারক। এর আগে, অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণে ওয়াশিংটন কর্তৃপক্ষ লন্ডনের কাছে একটি অন্তর্বর্তীকালীন গ্রেপ্তারি পরোয়ানা পাঠায়। 

২০১০-২০১১ তে হাজারো নথি ফাঁস করে আলোচনায় আসেন ৪৯ বছর বয়সী অ্যাসাঞ্জ। যুক্তরাষ্ট্রের দাবি, অ্যাসাঞ্জ আইন ভঙ্গ করে উইকিলিকসে গোপন তথ্য ফাঁস করেন। 

গ্রেফতার এড়াতে ২০১২ সালের জুন থেকে লন্ডনের ইকুয়েডর দূতাবাসে রাজনৈতিক আশ্রয়ে ছিলেন উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। ২০১৯ সালের এপ্রিলে রাজনৈতিক আশ্রয় প্রত্যাহার করে তাকে ব্রিটিশ পুলিশের হাতে তুলে দেয় ইকুয়েডর। ওইদিনই তাকে জামিন শর্ত ভঙ্গের দায়ে দোষী সাব্যস্ত করে ব্রিটিশ আদালত। তখন থেকে বেলমার্শ নামক কুখ্যাত কারাগারে সাজা ভোগ করছেন অ্যাসাঞ্জ।

তখনই তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে সরকারি কম্পিউটার হ্যাক ও গুপ্তচর আইন লঙ্ঘনসহ ১৮টি অভিযোগ দায়ের করা হয়। মার্কিন প্রশাসন তাকে বিচারের মুখোমুখি করতে চায়। অভিযোগ প্রমাণ হলে তার ১৭৫ বছরের সাজা হতে পারে। তবে যুক্তরাষ্ট্র জানায়, জুলিয়ানের সর্বোচ্চ ৫-৬ বছরের বেশি সাজা হবে না। কিন্তু বিশেষজ্ঞদের মতে তাকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ করা হলে অ্যাসাঞ্জকে হত্যা করা হতে পারে।

এরই মধ্যে যুক্তরাষ্ট্রের হাতে তাকে তুলে দিতে অস্বীকৃতি জানাল ব্রিটিশ আদালত।

 

 

 


এশিয়ান টাইমস্/এমজেডআর


এ জাতীয় আরো খবর