শুক্রবার, আগস্ট ৭, ২০২০

এবার গুগল ব্যবসার জন্য ঋণ দেবে!

  • অনলাইন ডেস্ক
  • ২০২০-০৭-০৭ ১৪:০৬:০৭
image

সম্প্রতি Google জানিয়েছে, Google Pay একটি থার্ড পার্টি অ্যাপ প্রভাইডার (TPAP)-র মতো, যা অনান্য TPAP)-র নির্ভর অ্যাপের মতোই ব্যাঙ্কিং পার্টনার আর NPCI-এর UPI অপশনের অধিনে অনলাইন আর্থিক লেনদেনের পরিষেবা প্রদান করে থাকে।

যে কোনও TPAP থার্ড পার্টি অ্যাপ প্রভাইডারের অ্যাপের সাহায্যে করা যে কোনও লেনদেনই সম্পূর্ণ সুরক্ষিত। এ বার এই সুরক্ষিত পেমেন্ট প্ল্যাটফর্ম থেকেই ব্যবসার জন্য ঋণ দেবে Google!

সম্প্রতি সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, Google Pay অ্যাপের সাহায্যে ভারতের কয়েক লক্ষ ব্যবসায়ীকে ক্ষুদ্র ব্যবসার জন্য ঋণ দিতে উদ্যোগী হয়েছে Google। সংস্থা জানিয়েছে, প্রতি মাসে এ দেশের প্রায় ১৫ কোটি ব্যবসায়ী ও গ্রাহক সরাসরি ব্যবহার করেন এই ডিজিট্যাল পেমেন্ট প্ল্যাটফর্ম। এ বার তাই একই ডিজিট্যাল প্ল্যাটফর্মকে কাজে লাগিয়ে ব্যবসার জন্য ঋণ দিতে চায় Google।

গত বছরই ভারতে Spot ফিচার চালু করেছে Google। এই ফিচারের মাধ্যমে ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলির সঙ্গে গ্রাহকদের সরাসরি লেনদেন বা যোগাযোগ গড়ে তোলা সম্ভব। অর্থাৎ, এই ফিচারের মাধ্যমে বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলির ব্র্যান্ডেড কমার্শিয়াল ফ্রন্টে গ্রাহকরা সরাসরি লেনদেনে অংশ নিতে পারবেন। এরই অংশ হিসাবে সম্প্রতি Nearby Store ফিচার চালু করেছে Google। এই ফিচারের সাহায্যে গ্রাহকরা তাঁদের নিকটস্থ স্থানীয় ব্যবসায়ীদের সহজেই চিহ্নিত করতে পারবেন। সব মিলিয়ে ভারতে আর্থিক লেনদেন ও ব্যবসায়ীক কার্যকলাপের সঙ্গে সরাসরি যুক্ত হতে চাইছে Google।


এশিয়ান টাইমস্/ এএসএস


এ জাতীয় আরো খবর